ভেনাস ট্রানজিট ২০১২

Wednesday, June 6, 2012 1 comments
যারা এস্ট্রোনমিয়ে নিয়ে খোঁজ-খবর রাখেন তাদের অজানা থাকার কথা নয় আজ সকালে ৪.০০টা থেকে ৮.৩০ পর্যন্ত সূর্যের গায়ে দৃশ্যমান একটি আবছা কাল বিন্ধুর মত শুক্র গ্রহ পৃথিবী ও সুর্যের মাঝ দিয়ে অতিক্রম করে গেছে।

ব্যাপারটা নিয়ে এত হইচইয়ের কারন হচ্ছে বাংলাদেশ থেকে খালি চোখে এই অভিনব ঘটনাটি দেখা গিয়েছে। পরবর্তী ভেনাস ট্রানজিট ঘটবে ১০৫ বছর পরে ২১১৭ সালে! তাই যারা ১০৫ বছর অপেক্ষা করতে চায় নি তারা আজই ভেনাস ট্রানজিটের স্বাদ নিয়েছে।

এই ভেনাস ট্রানজিট খুবই স্বাভাবিক ব্যাপার, বরং ভেনাস ট্রানজিট না হলেই ব্যাপারটা অস্বাভাবিক হবে। এসব সায়েন্টিফিক ফেনোমেনন আমাদের প্রমাণ দেয় পৃথিবী ও অন্যান্য গ্রহগুলো নিজ অক্ষে সূর্যের চারপাশে ঘুরছে। পৃথিবী সমতল, সুর্য পৃথিবীর চারপাশে ঘুরছে, সুর্য সাগরে অস্ত যায় সহ বিভিন্ন সমাজে প্রচলিত হাজার বছরের পুরনো কুসংস্কার ও ভ্রান্ত ধারনা থেকে মুক্তির পথ দেখায়। বোঝায় শুধু অন্ধ বিশ্বাস নয়; চিন্তা-ভাবনা, যুক্তিতর্ক, বৈজ্ঞানিক প্রমাণ দিয়েই সবকিছু যাচাই করে নিতে হয়। আমাদের অস্তিত্ব সম্পর্কে আমাদের ভাবতে শেখায়।

বাংলাদেশে কোথায় দেখা হয়েছে?


বাংলাদেশ এস্ট্রোনমিক্যাল সোসাইটি ও বিভিন্ন স্বেচ্ছাসেবী সংগঠন নিরাপদ উপায়ে সোলার ফিল্টারড টেলিস্কোপ এবং প্রজেকশন স্ক্রিনের মাধ্যমে আগ্রহীদের ভেনাস ট্রানজিট দেখিয়েছে।
শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় তাদের ওয়েবসাইটে ভেনাস ট্রানজিটের কাইভ ওয়েবকাস্ট দেখানোর উদ্যোগ নেয়।
খালি চোখে ঘষা কাচ, এক্স-রে ফিল্ম, ১৪ নম্বর শেডের ওয়েল্ডিং গ্লাস ফিল্টার দিয়ে বাংলাদেশের সব জায়গা থেকেই দেখা গিয়েছে বলে ধারনা করা হয়েছে।



আসুন দেখি ভেনাস ট্রানজিট কেন হয়েছে:

দূরে সুর্য মাঝখানে পৃথিবী ও বাম পাশ থেকে শুক্র align হতে আসছে

মাঝে সূর্য, বাম পাশ থেকে শুক্র ধেয়ে আসছে 

শুক্র এখন সূর্যকে অতিক্রম করবে

শুক্র সূর্যকে অতিক্রম করা শুরু করেছে

অতিক্রম শেষে শুক্র চলে যাচ্ছে


আসুন দেখি ভেনাস ট্রানজিটের কিছু ছবি:





ভাল থাকুন।

1 comments:

Post a Comment

কমেন্ট করুন আর নতুন নতুন পোস্ট দিতে আমাকে উৎসাহিত করুন

 

©Copyright 2012 দিহান | TNB