জি.পি.এস. বাংলাদেশে কাজ করে নাকি করে না এবং কিছু প্রশ্নের জবাব

Tuesday, June 5, 2012 0 comments

জিপিএস (গ্লোবাল পজিশনিং সিস্টেম) নিয়ে আমাদের একটা কমন জিজ্ঞাসা হল জি.পি.এস. স্যাটেলাইট কি বাংলাদেশ সাপোর্ট করে?

-হ্যা করে, এই সাইটে গিয়ে দেখুন বাংলাদেশ সাপোর্টেড লিস্টে আছে।

এখন কথা হচ্ছে যদি বাংলাদেশকে জিপিএস স্যাটেলাইট কাভার করে থাকে তাহলে বাংলাদেশের জিপিএস ইউজাররা কেন জিপিএস এর মাধ্যমে গুগল ম্যাপে টার্ন-বাই-টার্ন নেভিগেশনের সুযোগ পাচ্ছে না?

-এ প্রশ্নের উত্তর হল গুগল নেভিগেশন বাংলাদেশ সাপোর্ট করে না। আইনগত জটিলতা, ব্যবহারের অনুমতি না পাওয়া বা সেবা দেবার কিছু সীমাবদ্ধতার কারনে গুগল অনেক দেশে নেভিগেশন 'লক' করে রেখেছে। এখন কেবল এই লিস্টের দেশগুলোতে অফিসিয়ালি গুগল নেভিগেশন কাজ করে।





তাহলে কি লক খুলে দিলেই গুগল নেভিগেশন কাজ করবে? 

-হ্যা, ঠিকই ধরেছেন। বিদেশ থেকে আনা মোবাইল ফোনে যেমন কান্ট্রি লক দেয়া থাকে, তেমনি নেভিগেশন সফটওয়্যারে গুগল কান্ট্রি লক করে রেখেছে। এই লক খুলে দিলেই গুগল ম্যাপস জিপিএস সহ কাজ করবে।


কিভাবে এই লক খুলতে হয়?

-XDA ডেভেলপারস ওয়েবসাইটে একজন ডেভেলপার stian এই নেভিগেটরকে ক্র্যাক করে সবার জন্য উন্মুক্ত করে দিয়েছিলেন। কিছুদিন তিনি সেটি আপডেটও করে দিয়েছেন। কিন্তু বাধ সাধে গুগল নিজে। তারা ঐ ডেভেলপারকে ফোন করে তাদের সমস্যা ও আইনগত বাধ্যবাধকতার কথা জানায়। ফলে ডেভেলপার তার কাজ বন্ধ করে তার ফোরাম পোস্টের থ্রেড বন্ধ করে দিতে বাধ্য হন। ফলে আনলকড বা ইন্টারন্যাশনাল বা ব্রাট গুগল ম্যাপস নেভিগেটরের XDA রিলিজ বন্ধ হয়ে যায়। ডেভেলপার stian এর XDA পোস্টের লিঙ্কটি পাচ্ছেন এখানে

গুগল ম্যাপস ইউনিভার্সাল এর বর্তমান অবস্থা

বর্তমানে stian এর দেখানো পথ ধরে অনেকগুলো ওয়েব সাইট এই গুগল ম্যাপস ইউনিভার্সাল তৈরি করছে ও রিলিজ দিচ্ছে যেন ব্যবহারকারীরা গুগল ম্যাপস ইউনিভার্সাল ডাউনলোড করে নিজেদের এন্ড্রয়েড মোবাইলে ইন্সটল করে নিতে পারে। কিন্তু তাও একটি সমস্যা থেকে যায়। সেই সমস্যাটি হল সাপোর্ট দেয়া এবং নিয়মিত আপডেট ভার্সন রিলিজ দেয়া। ওয়েবসাইটগুলোর ব্যবসায়িক দৃষ্টিভঙ্গি, নতুন গুগল ম্যাপের অফিসিয়াল ভার্সন আসার সাথে সাথে এই গুগল ম্যাপস ইউনিভার্সাল এডিশনের লেটেস্ট ভার্সন রিলিজ দিতে না পারা, কোন সাপোর্ট টিম না থাকা ইত্যাদি সমস্যায় গুগল ম্যাপস ইউনিভার্সাল এডিশন রিলিজ এতটা ছড়িয়ে যেতে পারে নি। ফলে বিভিন্ন সাইটে ছন্নছাড়া ভাবে সফটওয়্যারটি নিয়ে লেখা হয়। এই অবস্থায় একটি অন্তত সাইট দরকার হয়ে পড়ে যারা নিউমিট আপনাকে আপডেট দিবে। সুখবর হচ্ছে এমন সাইট আছে এবং তা প্রায় নিয়মিত আপডেট দেয়।

পরবর্তি পর্বে আমি এ নিয়ে আলোচনা করব কিভাবে এন্ড্রয়েড মোবাইল ফোনে গুগল ম্যাপস ইউনিভার্সাল চালু করে জিপিএস -এর সর্বোচ্চ ব্যবহার করতে পারবেন।

0 comments:

Post a Comment

কমেন্ট করুন আর নতুন নতুন পোস্ট দিতে আমাকে উৎসাহিত করুন

 

©Copyright 2012 দিহান | TNB