অবশেষে খুঁজে পাওয়া গেল ঈশ্বর কণা!

Monday, July 2, 2012 0 comments

অবশেষে বিজ্ঞানীদের হাতে ধরা দিল The God Particle নামে খ্যাত Higgs Boson Particle। ৪৮বছর আগে অস্তিত্ব সম্পর্কে জানা গেলেও ঈশ্বরকণা ধরা দিচ্ছিল না এক্সপেরিমেন্টাল ফিজিসিস্টদের কাছে। ১৯৯৮ সাল থেকে ২০০৮ সাল পর্যন্ত ১০ বছর সময়ে তৈরি করা Large Hadron Collider অবশেষে ঈশ্বরকণার সন্ধান দিতে পেরেছে বলে Cern-এর বিজ্ঞানীরা শতকরা ৯৯.৯৯ভাগ নিশ্চিত হয়েছেন যাকে তারা বলছেন Four Sigma Level । পৃথিবীর সব সেরা বিজ্ঞানীরা দাওয়াত পেয়ে এখন সুইজারল্যান্ডের পথে। তাদের সবার সামনে আগামী সপ্তাহে হিগস-বোসনের আনুষ্ঠানিক ঘোষনা দেয়ার মাধ্যমে একুশ শতকের বিজ্ঞানের এক যুগান্তকারী অগ্রযাত্রার সূচনা হতে চলেছে।

LHC- nahidanwar.blogger.com
লার্জ হেড্রন কলাইডার: সুইজারল্যান্ড-ফ্রান্স সীমান্ত জুড়ে অবস্থান করছে

http://nahidanwar.blogger.com
দৈত্যাকায় এই স্থাপনাটি এযাবতকালের সবচেয়ে বড় সায়েন্টিফিক এক্সপেরিমেন্টাল মেশিন


সম্মেলনে যে বিজ্ঞানীরা যাচ্ছেন তাদের মধ্যে একজন হলেন এডিনবার্গ ইউনিভার্সিটির প্রফেসর ইমিরেটাস অফ ফিজিক্স পিটার হিগস, যার নামেই এই ঈশ্বরকণার নামকরন করা হয়েছে। সার্নের ম্যানেজমেন্ট টিম বিজ্ঞানীদের দুটি দলের সাথে কাজ করে five sigma লেভেলের নিশ্চয়তাইয় পৌছতে চাচ্ছেন যার মানে হচ্ছে রেজাল্ট ৯৯.৯৯৯৯৫ % নিশ্চিত!
Higgs - http://nahidanwar.blogger.com
পিটার হিগস - যার নামে ঈশ্বরকণা

হিগস বোসন কণাকে বর্তমানে এই মহাবিশ্বের সৃষ্টি ও বিকাশকে বুঝবার সবচেয়ে শক্তিশালী উপকরণ বলে ধারনা করা হয়। হিগস বোসন কণাই হচ্ছে সেই মহাজাগতিক নিয়ামক যা অনুতে(Atom) ভরের সৃষ্টি করে। অর্থাৎ সহজ কথায় বলা যায় আমরা যা তার সবটুকুই হিগস বোসনের কারনে হয়েছে। যেসব কণার সাথে হিগস বোসন কোন ইন্টারেক্ট করে না সেটিই ভরহীন (যেমন-ফোটন)।
হিগস বোসন - http://nahidanwar.blogger.com
হিগস বোসন কি?

হিগস বোসন যদি না থাকত তাহলে এই মহাবিশ্বে কোন কিছুর ভর থাকত না। প্রতিটি কণা তখন আলোর গতিতে মহাশুন্যে পরিভ্রমন করত, কখনোই নিজেরা বন্ধন তৈরি করে কোন অনুর সৃষ্টি করত না, ফলে মানুষ থেকে গ্যালাক্সি কোনকিছুর অস্তিত্বই থাকত না। এ কারনেই একে গড পার্টিকেল বলা হয়।

সুজারল্যান্ডে মাটির ১০০মিটার নিচে অবস্থিত ১৮ মাইল লম্বা লার্জ হেড্রন কলাইডার অনেক বছর ধরে আলোর বেগের কাছাকাছি বেগে পার্টিকেল ও তার এন্টি-পার্টিকেলের সংঘর্ষ ঘটিয়ে দেখার বিগ ব্যাং -এর পরের সেকেন্ডেরও ভগ্নাংশ সময়ের মধ্যে যে অবস্থা ছিল তা সৃষ্টি করার চেষ্টা করেছে। বিজ্ঞানীরা যদি নিশ্চিত হয়ে থাকেন তাহলে প্রতি ট্রিলিয়ন সংঘর্ষে অল্পকিছু হিগস বোসন কণার সৃষ্টি হয়ে থাকবে।
লার্জ হেড্রন কলাইডার - টানেলের ভেতরের স্ট্রাকচার

দেখা গেছে LHC তে যে ১৬০০ ট্রিলিয়ন কলিশন ঘটানো হয়েছে, তাতে মাত্র ৩০০টি বা তার দেয়েও কম হিগস পার্টিকেল পাওয়া গিয়েছে।CMS ও  ATLAS নামে দুটি বিজ্ঞানী দল আলাদাভাবে গবেষনা করে একই ধরনের ফলাফল বের করেছে। তাই বলা চলে গড পার্টিকেলের ঘোষনা এখন সময়ের ব্যাপারমাত্র!




0 comments:

Post a Comment

কমেন্ট করুন আর নতুন নতুন পোস্ট দিতে আমাকে উৎসাহিত করুন

 

©Copyright 2012 দিহান | TNB